চার নম্বর প্ল্যাটফর্ম। মেল ট্রেন। তৃতীয় যাত্রা। ১লা জুলাই, ২০১৭।

স্টেশন মাস্টার , চার নম্বর প্ল্যাটফর্ম।

ইন্টারনেটে কাগজ করছি।  হাতে স্মার্টফোনে অ্যাক্সেস। আমরা সদা কানেক্টেড। লেখক, পাঠকদের সঙ্গেও যোগাযোগ আন্তর্জালে। পাঁচহাজারি ফেবু পেজ নিয়ে ইয়েস, উই আর দা শাইনিং পিপল। আমরাই শাইনিং ইন্ডিয়ার মুখ।

মুখোশ নই তো?

এতো কিছু জানি আমরা, পৃথিবীর ইতিহাস সে সৌরমণ্ডলের ভবিষ্যত তক, কিন্তু উৎপাদন জানি না! অস্ত্র জানি, খাদ্য জানি না।

কৃষক জানেন। তবে তাঁরা আপাতত এই একুশ শতকের শাইনিং ইন্ডিয়ায় খাচ্ছেন বুলেট এবং কীটনাশক। ১৯৯৫ থেকে এখন পর্যন্ত তাঁদের মৃত্যু তিন লক্ষ ছাড়িয়েছে। চার হবে কি? হয় ত! অভাবেঅনটনেধারেদেনায় বাজার আর রাষ্ট্রের ধাক্কায় জীবনের অন্যপার ভারী সুন্দর ভেবে সেইদিকে পাড়ি জমিয়েছেন।

হ্যাঁ। আমরা এঁদের কাছে হাত জোড় করে ক্ষমা চাইছি। মন্দসৌরে আমাদেরই দেওয়া করের টাকায় কেনা গুলিতে মৃত আমাদেরই সহনাগরিককে  স্মরণ করছি।

তাঁদের মনে করবার এই সংখ্যায় আত্মহত্যার তথ্যহত্যা নিয়ে লেখা দিলেন পড়গুম্মি সাইনাথ। ধারের জালে কিভাবে আটকে পড়েন একজন কৃষক আর বেছে নেন মৃত্যুকে, তার হদিশ দিলেন অজয় দান্ডেকর ও শ্রীদীপ ভট্টাচার্য। আর মনসান্টো কিভাবে দেওয়ালে পিঠ ঠেকিয়ে দিচ্ছে আমাদের অন্নদাতাদের, তার হিসেব দিলেন ড. বন্দনা শিব।

ছাড়াও গল্প, কবিতা, উপন্যাস, প্রবন্ধএইসব তো থাকছেই। স্টীম ইঞ্জিনে গৌতম বসুরবালুকা, বনস্পতিশীর্ষক রচনাটির পুনঃপ্রকাশ করতে পেরে আমরা ধন্য।

আশা করি আপনাদের ভালো লাগবে।

ভালো থাকবেন। আপনার দীর্ঘ বিপন্মুক্ত জীবন কামনা করি।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.


*