Site icon ৪ নম্বর প্ল্যাটফর্ম

আন্দোলন, ন্যায়বিচার, পুজো: একটি অরোম্যান্টিক বয়ান

প্রতীক

 

 


স্বাস্থ্যবিভাগের ভয়ঙ্কর চেহারার মধ্যেও এত বছর ধরে যেসব দুঃসাহসী ছেলেমেয়ে সংগঠিত হওয়ার চেষ্টা চালিয়ে গেছে, তারাই এখন ভরসা। তাদেরই এখন ঠিক করতে হবে কী করে রোগীদের বিশ্বাস অর্জন করেও এই আন্দোলন চালিয়ে যাওয়া যায়। কারণ ডাক্তাররা আন্দোলন বন্ধ করে দিলে বাইরের আন্দোলন এমনিই ঠান্ডা হয়ে যাবে। সোম থেকে শুক্র অফিস করে শনি, রবিবারে আন্দোলন করবেন— সে গুড়ে বালি। কারণ এবার গুন্ডাবাহিনি আসবে মারতে, যেমনটা নৈহাটিতে এসেছিল ৮ সেপ্টেম্বর রাতে। খান্না মোড়ের মহিলাদের মতো জবাব দিতে যাঁরা পারবেন না, তাঁদের এবার আন্দোলন গুটিয়ে ফেলা ছাড়া উপায় থাকবে না

 

কদিন হল বৃষ্টির পরে বেশ মিঠে রোদ উঠছে। নীল আকাশে সাদা মেঘের ভেলা-টেলা ভেসে বেড়াচ্ছে। বোঝাই যাচ্ছে শরৎকাল এসে পড়ল বলে। এই সময়ে বাংলার বাঙালির মন উড়ু উড়ু হয়, আর প্রবাসী বাঙালির মন ঘুরু ঘুরু হয়। অর্থাৎ ঘুরতে ঘুরতে বাড়ি চলে আসতে ইচ্ছে করে। তা এমন দিনে যদি পশ্চিমবাংলার মুখ্যমন্ত্রী বলেন উৎসবে ফিরে আসতে – তাহাতে এ জগতে ক্ষতি কার? অন্যান্য বছরে তো কেউ গোঁসা করে না। মুখ্যমন্ত্রী চারদিনের পুজোকে টানতে টানতে এক সপ্তাহের করেছেন, লোকে সোৎসাহে মহালয়া থেকেই সপরিবারে ঠাকুর দেখতে বেরিয়ে পড়ছে, সরকারি টাকায় পুজোগুলোর বাজেট বছর বছর বাড়ছে। দুর্গাপুজোকে আন্তর্জাতিক কার্নিভাল বানিয়ে ফেলেছেন মুখ্যমন্ত্রী। কার প্যান্ডেল কত বড়, কার ঠাকুর এত লম্বা যে চাঁদ থেকে দেখা যায়— এসবের বাৎসরিক প্রতিযোগিতা হয়। বছরে একদিন রেড রোডে বসে মুসলমানরা নমাজ পড়ে বলে যাদের বাকি ৩৬৪ দিন ঘুম হয় না, তারাও রেড রোড জুড়ে দশমীর পরের কার্নিভাল হাঁ করে ইউটিউবে লাইভ দেখে। স্কুল কলেজে পুজোর ছুটি বাড়তে বাড়তে একমাস পেরিয়ে যাওয়ার উপক্রম। তা নিয়েও ছাত্রছাত্রী, অভিভাবক, শিক্ষকদের বেশিরভাগকেই উচ্চবাচ্য করতে দেখা যায় না। প্রায় দেড় দশক ধরে এই মজা পুরোদমে উপভোগ করছে যে রাজ্যের মানুষ, তারা যে এবারে পুজোর নাম শুনেই খচে বোম হবে, বেচারি মমতা ব্যানার্জি বুঝবেন কী করে? আমরা জানি তিনি উকিল, তিনি বহুভাষাবিদ, তিনি সাহিত্যিক, তিনি চিত্রশিল্পী। তা বলে তো জ্যোতিষী নন।

জননেতাদের অবশ্য অঙ্কে ভাল হতে হয়, কে কী ভাবতে পারে সেটা পাকা দাবা খেলোয়াড়দের মতো আগে থেকে হিসাব করে ফেলতে হয়। মমতা ব্যানার্জিও অঙ্কে ভালই ছিলেন অ্যাদ্দিন, নইলে এতবছর আন্দোলন করে ক্ষমতায় আসা যায় না। ক্ষমতায় টিকে থাকাও যায় না। তবে বয়স বাড়ায় বিশ্বনাথন আনন্দের ধার কমে গেছে, আর মমতার কমবে না তা কি হয়? আরজিকর-কাণ্ডের পর থেকেই নিজের চালে অন্যপক্ষের প্রতিক্রিয়া তাঁকে চমকে দিচ্ছে। আমোদগেঁড়ে বাঙালির আমোদগেঁড়েমির মাত্রাটা কেবল মমতা নয়, প্রতিবাদীরাও অনেকেই বেশি ভেবে ফেলেছিলেন। ফলে এখন মহা মুশকিল হয়েছে।

একটা জলজ্যান্ত মেয়ে ওভাবে মরেছে। এ নিয়ে বারবার নানারকম বিশ্লেষণ করতে ভালও লাগে না। নিজের উপরেই রাগ হতে থাকে। তাই চার নম্বর প্ল্যাটফর্ম থেকে টুক করে লাইনে নেমে পালিয়ে যাব ভেবেছিলাম। কিন্তু টিকিট-কালেক্টর সোমেনদা যে মোবাইল চেকিং করে গ্রেফতার করবেন সেটা ঠাহর করতে পারিনি। অগত্যা বর্তমান ও অদূর ভবিষ্যৎ সম্পর্কে আমার ধারণা লিখতে গিয়ে রীতিমতো রচনা হয়ে গেল। পর্শ গাড়িতে চেপে কাউকে চাপা না দিয়েও এত বড় শাস্তি আমায় ভোগ করতে হল। অতএব পাঠককেও শাস্তির ভাগ না দিয়ে ছাড়ব না। এর যা প্রতিক্রিয়া হবে, তার দায়িত্ব সোমেনদার। সরকারি হাসপাতালে হওয়া ঘটনার দায়িত্ব যদি স্বাস্থ্যমন্ত্রী এড়াতে পারেন, আমিও আমার লেখার দায়িত্ব এড়াব।

 

আন্দোলন

অনেকে অনেকরকম প্রত্যাশা নিয়ে এই আন্দোলনে নেমেছিলেন। রাজ্যজুড়ে মানুষের মনে যে এত ক্ষোভ জমে আছে তা সরকারও ভাবেনি, যাঁরা আন্দোলন শুরু করেছিলেন তাঁরাও ভাবেননি। ফলে ১৪ আগস্ট রাতদখল কর্মসূচিকে রাজ্য সরকার বা তৃণমূল কংগ্রেস একেবারেই বাধা দেয়নি। অনেক জায়গায় পুলিশ নিজে গিয়ে দোকানদারদের বলে এসেছিল ‘আজ সারারাত দোকান খোলা রাখবি। আন্দোলন আছে।’ পশ্চিমবঙ্গে আগের আমল থেকেই যা হয়— অটোচালক, টোটোচালক ইউনিয়নগুলো সরকারি দলের অনুগত। তারাও সব চালু রেখেছিল। মানে নিজেদের ইচ্ছা ছিল না বলছি না। কিন্তু নিজেদের ইচ্ছা থাকলেও, দাদাদের ইচ্ছা না থাকলে এ কাজ করার মতো গণতান্ত্রিক পরিবেশ যদি পশ্চিমবঙ্গে থাকত, তাহলে এই আন্দোলন এত বড় হয়ে উঠত না। কেন্দ্রের শাসক দল এবং রাজ্যের বিরোধী দল বিজেপিও ভেবেছিল ‘দ্যাখ কেমন লাগে’। ফলে তাদের অধীন মেট্রো পরিষেবাও আন্দোলনকারীদের দাবিতে আন্দোলনের সুবিধার্থে সে রাতে দীর্ঘায়িত হয়েছিল। আবার কলকাতার অ্যাপ ক্যাব চালকদের মধ্যে যাদের ইউনিয়ন আছে, সেই সিপিএমের বদান্যতায় ওলা, উবেরও সারারাত চলেছিল। এরকম সার্বিক পৃষ্ঠপোষকতা কেন? উত্তরটা সহজ।

মমতার সরকার ও তাঁর দল ভেবেছিল সোশাল মিডিয়ায় ডাকা আন্দোলন, কত বড় আর হবে? লোকে খেপেছে যখন, রাস্তায় বেরিয়ে একটু চেঁচামেচি করে নিক। তাহলেই ভিতরের ক্ষোভ সব বেরিয়ে যাবে, তারপর স্বাধীনতা দিবসে ছুটি কাটিয়ে ১৬ তারিখ ঢেঁকুর তুলতে তুলতে সবাই অফিস চলে যাবে। আন্দোলন খতম। আন্দোলনের অভিমুখ নিয়েও আন্দোলনকারীরা যারপরনাই আশ্বস্ত করেছিলেন সরকারকে। আহ্বায়করা মা সারদার মতো আধ্যাত্মিক বাণী দিয়েছিলেন— কোনও দলকে এর ফায়দা তুলতে দেওয়া হবে না, কেউ কোনও দলের পক্ষ থেকে এলে তাকে ফেরত পাঠানো হবে। আন্দোলনটা তাহলে কার বিরুদ্ধে আর কার পক্ষে? এসব পার্থিব প্রশ্নের অনেক ঊর্ধ্বে ওঁরা। কোনও আহ্বায়ক আবার বেগম রোকেয়া শাখাওয়াতের স্তরের। তাঁর বক্তব্য হল তিনি ‘সিস্টেমিক চেঞ্জ’ করতে নেমেছেন, তার মধ্যে আরজিকরের মৃতা মেয়েটির জন্যে ‘জাস্টিস’ চাওয়াও আছে। ফলে সরকারের উতলা হওয়ার কিছু ছিল না। তাই মুখ্যমন্ত্রী ১৬ আগস্ট নিজেও আন্দোলনে নেমে পড়েছিলেন। কার বিরুদ্ধে জিজ্ঞাসা করিয়া লজ্জা দিবেন না, কারণ আন্দোলন ইস্যুর চেয়ে বড়।

কিন্তু হিসাবে ভুল ছিল। সকলের হিসাবেই। যাঁরা রাতদখল আন্দোলনের ডাক দিয়েছিলেন তাঁরাও বোঝেননি যে আরজিকর কেবল বন্দুকের ঘোড়া টেপার কাজটা করেছে। বহুবছর ধরে সংগঠিত গণআন্দোলনের অভাবে রাজ্যের মানুষের, বিশেষত মহিলাদের, যত ক্ষোভ পুঞ্জীভূত হয়েছিল সবটাই রাস্তায় উপচে পড়বে।

আমাদের মফস্বলের বিয়েবাড়িতে ক্যাটারিং ব্যবসার রমরমা হওয়ার আগে পাড়ার সেরা রাঁধুনিই রান্নার কাজে নিযুক্ত হতেন আর পাড়ার জোয়ানরা প্যান্টের উপর গামছা বেঁধে নিয়ে পরিবেশন করতেন। যদি তিনশো লোককে নেমন্তন্ন করা হত, রান্না করা হত আড়াইশো লোকের। কারণ জানা কথা যে জনা পঞ্চাশেক অনুপস্থিত থাকবে। শেষমেশ আসত ২৪০-৪৫ জন। যে ৫-১০ জনের রান্না বেঁচে যেত, তা দিয়ে বড় পরিবারের নিজেদেরই পরের দিনের খাওয়াদাওয়া সারা হত। ছোট পরিবার প্রতিবেশীদের মধ্যে বিলিয়ে দিত। কিন্তু কোনও কোনও বিয়েবাড়িতে একটা ঝামেলা বেধে যেত। হয়তো ২৮০-৯০ জন চলে এল। তখন দুম করে আরও ৪০-৪৫ জনের রান্না হবে কী করে? রান্না করতে গেলে অত পিস মাছ, মাংসও তো লাগবে? মিষ্টিও আনতে হবে। তখন হুলুস্থূল বেধে যেত। দেখা যেত একজন বসে থেকে থেকে পরের পদটা না পেয়ে রেগে উঠে যাচ্ছে, তাকে শান্ত করার চেষ্টায় আয়োজক বাড়ির লোকজন হয়রান। আরেক নামকরা খাইয়ে রসগোল্লার হাঁড়ি হাতে ছেলেটা তার ধারেকাছে আসছে না দেখে চেঁচামেচি করছে। ওদিকে যাকে কতজন খাচ্ছে তা দেখার দায়িত্ব দেওয়া হয়েছিল সে বেপাত্তা। গৃহকর্তা অপমানে মুখ লাল করে রাঁধুনির উপর চোটপাট করছেন ‘এতদিন কাজ করছ, হিসাবে এত বড় ভুল কী করে হয়?’ সে বেচারা সাহস করে বলতে পারছে না ‘আপনিও তো এর আগে তিনটে ছেলেমেয়ের বিয়ে দিয়েছেন। মালমশলার হিসাব করার সময়ে আপনিও তো বলতে পারতেন, এত কমে হবে না।’

১৪ আগস্টের পর ব্যাপারটা অনেকটা সেইরকম দাঁড়াল। ফেসবুক আহ্বায়করা নিজেদের ফলোয়ারের সংখ্যা দিয়ে বিচার করেছিলেন কতজন আসবে, কারা আসবে। তাদের স্লোগান-টোগান নিজেদের সুবিধামতো সামলে নেওয়া যাবে। সরকার ভেবেছিল ব্যাপারটা প্রেশারকুকারের সেফটিভালভের মতো কাজ করবে। সমাজের ভিতরে যত রাগ জমেছে, কয়েকটা সিটি মেরে উড়ে যাবে। কিন্তু না! পরিকল্পনা ছিল কেবল ‘উই ওয়ান্ট জাস্টিস’, ‘জাস্টিস ফর আরজিকর’ ইত্যাদি স্লোগান দেওয়া হবে। কিন্তু দেখা গেল যার যা প্রাণ চায় বলছে। ইস্টবেঙ্গল-মোহনবাগান সমর্থকদের ‘এক হয়েছে বাঙাল ঘটি/ভয় পেয়েছে হাওয়াই চটি’ স্লোগানও এসে পড়েছে। আন্দোলনকারী অরাজনৈতিক (থুড়ি, অদলীয়) নেতৃত্ব বুঝলেন যে জনতা তাঁদের চেয়ে অনেক বেশি আক্রমণাত্মক। কাণ্ড দেখে মুখ্যমন্ত্রী আর তাঁর দলও বুঝলেন, লক্ষণ ভাল নয়। ফলে গত একমাসে আন্দোলনের দিকে বারবার ধেয়ে এসেছে তৃণমূলের উপর থেকে তলা পর্যন্ত নানাজনের নানাবিধ আক্রমণ। কখনও মুখ্যমন্ত্রী স্বয়ং আন্দোলনরত জুনিয়র ডাক্তারদের হুমকি দিচ্ছেন— এখনও এফআইআর ঠুকিনি, ঠুকলে কিন্তু কেরিয়ারের সাড়ে বারোটা বেজে যাবে। কখনও কোনও মন্ত্রী বলছেন আন্দোলনকারীরা সব নেশাখোর। কখনও মুখপাত্ররা বলছেন বিরোধীরা সাধারণ মানুষের আন্দোলন হাইজ্যাক করছে, কখনও স্থানীয় নেতা গিয়ে রাস্তায় লেখা আন্দোলনের স্লোগান মুছে দিচ্ছে।

অর্থাৎ রাষ্ট্রের সঙ্গে ‘সাধারণ মানুষের স্বতঃস্ফূর্ত’ আন্দোলনের মধুচন্দ্রিমা শেষ। আগে মুখ্যমন্ত্রী হুমকি দিয়েছিলেন, এবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিও সাবধান করেছেন— জুনিয়র ডাক্তাররা কাজে না ফিরলে রাজ্য সরকারকে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া থেকে আটকাবেন না। যে কোনও আন্দোলনের বিরুদ্ধেই যে অভিযোগ তোলা হয়, জুনিয়র ডাক্তারদের আন্দোলনের বিরুদ্ধেও সেই আপত্তিই রাষ্ট্র তুলছে এবার— মানুষের অসুবিধা হচ্ছে, তাদের পরিষেবা বন্ধ করে আন্দোলন করা চলবে না। রাজ্যের কৌঁসুলি কপিল সিবাল কোত্থেকে কিছু সংখ্যাও জোগাড় করে ফেলেছেন। ইতিমধ্যেই নাকি জুনিয়র ডাক্তাররা কাজ করছেন না বলে সারা রাজ্যে ২৩ জন রোগী মারা গেছেন। এই সংখ্যার উৎস কী? মুখ্যমন্ত্রীর সাংবাদিক সম্মেলনে দেখলাম স্বাস্থ্যসচিব বলছেন— সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী। কী অপূর্ব স্বাস্থ্যমন্ত্রক! টিভি দেখে, কাগজ পড়ে জানতে পারে কতজন রোগী মারা গেছেন। যা-ই হোক, সরকার যখন বলেছে ২৩ জন, তখন অঙ্ক ঠিক মিলিয়ে দেওয়া হবে। যেমন দুর্ঘটনায় প্রবল আঘাত পাওয়া কোন্নগরের বিক্রম ভট্টাচার্যের মৃত্যু সম্পর্কে আরজিকর হাসপাতালের ডাক্তাররা যা-ই বলুন না কেন, ওটাকে জুনিয়র ডাক্তারদের কর্মবিরতির ফলে হওয়া মৃত্যু হিসাবে ধরতেই হবে। আন্দোলনরত ডাক্তাররা সিদ্ধান্ত নিয়েছেন, তাঁরা বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের কথামতো কাজে ফিরবেন না। ফলে এরপর থেকে সরকারি হাসপাতালগুলোতে হওয়া প্রত্যেকটা মৃত্যুর দায় যে তাঁদের ঘাড়েই চাপবে— এ বিষয়ে নিশ্চিত হওয়া যায়। এতদিন যে কর্পোরেট সংবাদমাধ্যম স্বভাববিরুদ্ধভাবে তাঁদের আন্দোলনের পাশে দাঁড়িয়েছে, তারাও এবার ক্রমশ আন্দোলনবিরোধী হয়ে উঠবে ধরে নেওয়া যায়। কারণ এতদিন ছিল মধ্যবিত্ত দর্শক/পাঠক ধরে রাখার তাগিদ। তা বলে তো আর কর্পোরেটরা কোনও আন্দোলনের পক্ষে থাকার চিজ নয়। তার উপর এবার ক্রমশ গ্রাম, শহরের নিম্নবিত্ত দর্শককে/পাঠককে ধরে রাখার তাগিদ বড় হয়ে দেখা দেবে। কারণ?

এক জেলা হাসপাতালের জুনিয়র ডাক্তারের সঙ্গে কথা হচ্ছিল। সে বলল ‘দাদা, এই আন্দোলন এখন এলিটদের ইন্ধনে চলছে। গ্রামের লোক আমাদের উপর ক্ষিপ্ত।’ ডাক্তার ভাইটির ভয়— এরপর এই ক্ষোভকে কাজে লাগিয়ে ডাক্তারদের বিরুদ্ধে শারীরিক আক্রমণ চালাতে পারে তৃণমূল। ভয়টা যে অমূলক নয় তা তৃণমূলের অনেকের সোশাল মিডিয়ায় এসে পড়া কথাবার্তা দেখেই বোঝা যাচ্ছে। কিন্তু এই আন্দোলন যে বৈধ, কেবল ডাক্তার বা নার্স নয়, এই পচাগলা ব্যবস্থা চলতে দিলে যে হাসপাতালে ভর্তি অসুস্থ মহিলারাও ধর্ষণ, খুনের শিকার হতে পারেন— এটা কেন রোগীদের বোঝাতে পারছ না? সব হাসপাতালে তো আরজিকরের মতো নিরাপত্তা দিতে সিআইএসএফ হাজির হয়নি, হওয়া সম্ভবও নয়। এটা গ্রামাঞ্চলের রোগীদের কেন বোঝানো যাচ্ছে না? প্রশ্নের উত্তরে আমার ডাক্তার ভাই যা বলল, তা মোক্ষম।

‘আসলে আমরা খুব অসংগঠিত।’

বাইরের আন্দোলনের যে অরাজনৈতিক, সংগঠনহীনতার রোম্যান্টিকতা— তা দিয়ে ডাক্তাররা বাঁচতে পারবেন না। বাইরের আন্দোলনকারীরা ওঁদের বাঁচাতেও পারবে না। মেডিকেল কলেজগুলোতে যে হুমকি সংস্কৃতি সন্দীপ ঘোষ, বিরূপাক্ষ বিশ্বাসরা চালু করেছেন গত ১৩ বছরে (যার কিছুই আমাদের বহুমুখী প্রতিভাসম্পন্ন স্বাস্থ্যমন্ত্রী জানতেন না), তার ফলে তৃণমূল ছাত্র পরিষদ ছাড়া অন্য ছাত্র সংগঠনগুলোর অস্তিত্ব প্রায় বিলুপ্ত করে দেওয়া গিয়েছিল। তার উপর বাঙালি বাবা-মায়েরা তো ছেলেমেয়েদের এমনিতেই শিখিয়ে এসেছেন ‘কলেজে গিয়ে লেখাপড়া করবে। পলিটিক্স করার দরকার নেই।’ এখন প্রাণের দায়ে রাজনীতি করতে হচ্ছে, সংগঠিত হওয়ার প্রয়োজনীয়তা টের পাওয়া যাচ্ছে। কিন্তু ও জিনিস কি দু-একদিনে শেখা যায়? স্বাস্থ্যবিভাগের যে ভয়ঙ্কর চেহারা এখন প্রকাশিত হচ্ছে (আনন্দবাজার পত্রিকার সাংবাদিক সোমা মুখোপাধ্যায়ের ধারাবাহিক প্রতিবেদন লক্ষণীয়), তার মধ্যেও এত বছর ধরে যেসব দুঃসাহসী ছেলেমেয়ে সংগঠিত হওয়ার চেষ্টা চালিয়ে গেছে, তারাই এখন ভরসা। তাদেরই এখন ঠিক করতে হবে কী করে রোগীদের বিশ্বাস অর্জন করেও এই আন্দোলন চালিয়ে যাওয়া যায়। কারণ টালিগঞ্জের তারকারা যে যত জনপ্রিয়ই হোন, আর তথাকথিত নাগরিক সমাজের দলহীন নেতা-নেত্রীদের সোশাল মিডিয়ায় যত ফলোয়ারই থাকুক, ডাক্তাররা আন্দোলন বন্ধ করে দিলে বাইরের আন্দোলন এমনিই ঠান্ডা হয়ে যাবে। সোম থেকে শুক্র অফিস করে শনি, রবিবারে আন্দোলন করবেন— সে গুড়ে বালি। কারণ এবার গুন্ডাবাহিনি আসবে মারতে, যেমনটা নৈহাটিতে এসেছিল ৮ সেপ্টেম্বর রাতে। খান্না মোড়ের মহিলাদের মতো জবাব দিতে যাঁরা পারবেন না, তাঁদের এবার আন্দোলন গুটিয়ে ফেলা ছাড়া উপায় থাকবে না।

 

ন্যায়বিচার

শব্দটা নতুন লাগছে? অস্বাভাবিক নয়। কারণ আরজিকর নিয়ে আন্দোলনটা যেহেতু আমরা শুরু করেছি— আমরা যারা ইংরেজি বলতে পারি এবং ছেলেমেয়েকে বাংলা মাধ্যম স্কুল থেকে সবসময় হাত পঞ্চাশেক দূরে রাখি, যাদের একাধিক আত্মীয় বা বন্ধু বিদেশে আছে, তরুণ আত্মীয়রা প্রায় সবাই রাজ্যের বাইরে আছে— সেহেতু প্রথম থেকেই এই আন্দোলনে সরকার ও পুলিশের কাছে ন্যায়বিচারের দাবি না তুলে আকাশের দিকে মুখ করে #WeWantJustice, #JusticeforRGKar স্লোগান ছোড়া হচ্ছে। যার গায়ে লাগে লাগুক, আমার স্লোগান দেওয়ার আমি দিলাম, আমার বিবেক পরিষ্কার— ভাবখানা এইরকম। যদ্দিন সরকারের গায়ে লাগছিল না, তদ্দিন মাঝরাত্তিরেও মনের সুখে এই স্লোগান দিয়ে নির্বিঘ্নে বাড়ি ফেরা গেছে। এখন যে আর যাবে না সে-কথা আগেই প্রকাশ করেছি। এবার বলি, ন্যায়বিচার আদায় করতে গেলে যারা ইংরেজি জানে না, শহরে থাকে না, যাদের বাড়ির লোক রাজ্য বা দেশের বাইরে যায় কেবল শস্তার শ্রমিক হিসাবে— তাদের সমর্থন লাগবে। তার জন্যে আন্দোলনকে তাদের কাছে নিয়ে যেতে হবে। যদি ন্যায়বিচারের চেয়েও সহজ কোনও শব্দ ব্যবহার করলে তা সম্ভব হয়, তাহলে সেই শব্দটাই খুঁজে বার করতে হবে। তা করার তাগিদ অবশ্য আমাদের নেই, থাকার কথাও নয়। সে তাগিদ থাকার কথা বিরোধী রাজনৈতিক দলগুলোর, কারণ তাদের ভোটে জিততে হবে। আমাদের এবং আমাদের মহান অরাজনৈতিক নেতানেত্রীরা ভোট-রাজনীতিকে ঘৃণা করেন, কারণ ভোট না দিলেও তাঁদের বেঁচে থাকতে বিন্দুমাত্র অসুবিধা হয় না। গরিব মানুষের হয়। গ্রামের গরিব মানুষের তো হয়ই। যদি তাঁদের বোঝানো যায় যে সন্দীপ, বিরূপাক্ষরা সরকারি স্বাস্থ্যব্যবস্থাকে যেদিকে নিয়ে গেছে তার প্রতিকার করতে না পারলে আগামীদিনে বেঘোরে তাঁরাই মরবেন বেশি; একমাত্র তাহলেই জুনিয়র ডাক্তারদের কর্মবিরতিতে আজকের অসুবিধা সয়ে নিতে তাঁরা রাজি হবেন।

এটা বোঝানো শক্ত কাজ। কেবল আমার ডাক্তার ভাই যে কারণে বলেছে সে কারণে নয়। ভাইয়ের সিনিয়ররা গত ৩০-৩৫ বছর ধরে যেভাবে ডাক্তারি করেছেন তার জন্যেও। ২০১৯ সালে রাজ্যের বিভিন্ন হাসপাতালে রোগীর পরিবার-পরিজনের হাতে ডাক্তারদের নিগ্রহ বাড়াবাড়ির পর্যায়ে পৌঁছে গিয়েছিল এবং নীলরতন সরকার মেডিকেল কলেজ ও হাসপাতালের ঘটনার পরে রাজ্যজুড়ে সরকারি হাসপাতালের ডাক্তাররা ধর্মঘট করেছিলেন। তখন একাধিক ডাক্তার আত্মীয়-বন্ধুকে বোঝানোর চেষ্টা করেছিলাম যে যতদিন না নার্সদের এবং রোগীদের ভালমন্দ সুবিধা-অসুবিধা নিয়ে ডাক্তাররা কথা বলছেন, সরকারি হাসপাতালে চাকরি করে কর্পোরেট হাসপাতালের দাসত্ব করা বন্ধ করছেন, ঢালাও নার্সিংহোম খোলা আর পাড়ায় পাড়ায় গজিয়ে ওঠা প্যাথলজিকাল সেন্টারগুলোকে টাকার বিনিময়ে সই বিলিয়ে যাওয়া বন্ধ করছেন, ততদিন রোগীরা ডাক্তারদের প্রতিপক্ষ ভাবা বন্ধ করবেন না। সেসব ব্যাপার আজও বদলায়নি।

শুধু তাই নয়। ২০১৯ সালের জুন মাসে সরকারি গোঁয়ার্তুমির চোটে পরিস্থিতি যখন হাতের বাইরে চলে গেল, ডাক্তাররা সিনিয়র জুনিয়র নির্বিশেষে দলে দলে পদত্যাগ করতে লাগলেন, তখন অবস্থা সামাল দিতে মমতা নবান্নে জুনিয়র ডাক্তারদের সঙ্গে টিভিক্যামেরার সামনে ঘটা করে এক সভা করেন এবং ছাত্রনেতাদের প্রায় সব দাবিই মেনে নেন। সুরক্ষা বাড়ানোর প্রতিশ্রুতি দেন। সেদিন যা যা প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, সেগুলো সব পূরণ হয়ে থাকলে আরজিকরের মেয়েটার ধর্ষণ ও মৃত্যু হয়তো ঘটত না। ১৪ আগস্ট রাতে আরজিকরে যে তাণ্ডব চালানো হয়েছে তা তো অবশ্যই আটকানো যেত। এই নজরদারিটুকুও সিনিয়র ডাক্তাররা গত পাঁচ বছরে করেছেন কি? প্রশ্নটা কাউকে করতে দেখছি না। উত্তর বোধহয় স্বস্তিদায়ক হবে না।

এখন কথা হল, এর সঙ্গে তিলোত্তমার ন্যায়বিচারের সম্পর্ক কী?

নারীবাদীরা যত ইচ্ছে রাগ করুন। এটা বোঝা দরকার যে একজন নেশাড়ু হাসপাতালে ঢুকে সেখানকারই একজন ডাক্তারকে ধর্ষণ করে খুন করে দিয়েছে— ঘটনা যদি এইটুকু হত, তাহলে ন্যায়বিচার পাওয়ার জন্যে এত আন্দোলন করার দরকার হত না। ন্যায়বিচার আদৌ পাওয়া যাবে কিনা তা নিয়ে যে সংশয় তৈরি হয়েছে সকলের মনে— তাও ঘটত না। কারণ অভিযুক্ত সঞ্জয় রাইয়ের দ্রুত গ্রেফতারি প্রমাণ করছে যে তার বিরাট কোনও দাদা দিদি নেই। কিন্তু যে কলকাতা পুলিশ তাকে ঘটনার চারদিনের মধ্যেই গ্রেফতার করেছে, তারই কমিশনারের পদত্যাগ দাবি করছে ডাক্তারদের আন্দোলন। কারণ ওই পুলিশই প্রাণপণে প্রমাণ লোপাট করেছে, ময়নাতদন্তে কারচুপি করেছে, সাততাড়াতাড়ি মৃতার দেহ পুড়িয়ে দেওয়ার চেষ্টা করেছে; এমনকি মেয়ের বাবা-মাকে টাকা দিয়ে মুখ বন্ধ করতে চেয়েছে বলেও অভিযোগ উঠেছে। এগুলো তো আর সঞ্জয়কে বাঁচানোর জন্যে করা হয়নি। সুতরাং এই ঘটনায় বৃহত্তর অপরাধ খুন, সে খুনের কারণ পাহাড়প্রমাণ দুর্নীতি। এতকিছু ঢাকতেই এমনভাবে প্রমাণ লোপাট করা হয়েছে, সাধারণ নিয়মকানুনও অগ্রাহ্য করা হয়েছে। যে মুখ্যমন্ত্রী সিবিআই শব্দটা শুনলেই প্রায় সিপিএম শব্দটা শোনার মতোই তেলেবেগুনে জ্বলে উঠতেন, তিনি প্রথম থেকেই সিবিআইয়ের হাতে এই মামলা তুলে দেওয়ার জন্যে উদগ্রীব ছিলেন। কলকাতা পুলিশকে সাতদিন সময় দিয়েছিলেন।

কেন সাতদিন? এখন দেখা যাচ্ছে আদালত আগেই হস্তক্ষেপ করায় যে চারদিন সময় বিনীত গোয়েলের বাহিনি পেয়েছিল, তার মধ্যেই সাক্ষ্যপ্রমাণের এমন হাল করা হয়েছে যে সিবিআই আন্তরিক তদন্ত চালালেও সত্য উদ্ঘাটিত হবে কিনা সন্দেহ। ফলে ন্যায়বিচার বিশ বাঁও জলে। সিবিআই আন্তরিক হোক বা না হোক, সুপ্রিম কোর্ট যথাযথ ভূমিকা নিক বা না নিক, সুপ্রিম কোর্টে শুনানির আগের রাতে পথে নামলে আদালত প্রভাবিত হবে— এসব যাঁরা ভাবছেন তাঁরা ভারতের বিচারব্যবস্থার ইতিহাস সম্পর্কে খবর রাখেন না। সত্যি কথা বলতে, জনমত মাথায় রেখে কাজ করা আদালতের উচিতও নয়। কারণ তা করলে আইনের শাসনের জায়গায় প্রতিষ্ঠিত হবে জনতার আবেগের শাসন, যা অনেক ক্ষেত্রেই ন্যায়বিচারের বিপরীতে দাঁড়ায়।

তাহলে ন্যায়বিচার পেতে গরিব মানুষ, বিশেষত গ্রামের মানুষের সমর্থন দরকার কেন বলছি? কারণ আরজিকরের ঘটনায় ন্যায়বিচার বলতে যা পাওয়া সম্ভব তা হল— ১) যারা এই প্রমাণ লোপাটের কাজ করেছে তাদের শাস্তি (এটা ঘটলে ধর্ষণ, খুনের রহস্যভেদ হওয়ার সম্ভাবনা বেড়ে যাবে); ২) ভবিষ্যতে এমন ঘটনার পুনরাবৃত্তির সম্ভাবনার বিনাশ। এ দুটো সম্ভব একমাত্র ২০২৬ সালে সরকার বদল হলে, নচেৎ নয়।

অনেকেই এ-কথায় মহা ক্ষেপে উঠবেন। প্রশ্ন তুলবেন— সরকার বদলালেই যে দুর্নীতি আর হবে না তার গ্যারান্টি কী? এ কেবল রাজনৈতিক অভিসন্ধির প্রকাশ। ঠিক কথা। কোনও গ্যারান্টি নেই যে আবার দুর্নীতি হবে না, নতুন র‍্যাকেট গড়ে উঠবে না। কিন্তু যে বাচ্চা জন্মায়নি তাকে যেমন স্কুলে ভর্তি করা যায় না, তেমনি যে সরকার এখনও ক্ষমতায় আসেনি তাকে দুর্নীতির জন্যে শাস্তি দেওয়াও যায় না। শাস্তি যে সরকার আছে তাকেই দিতে হয় আর গণতান্ত্রিক শাস্তির দৃষ্টান্ত ১৯৭৭ সালের কংগ্রেস বা ২০১১ সালের বামফ্রন্ট। এখন যদি বলেন ‘এদের সরকারে কী হয় আগে দেখেছি, এদের বিশ্বাস করি না’ তাহলে কাজটা হয়ে দাঁড়াবে আরও কঠিন। একটা বিশ্বাসযোগ্য বিকল্প সংগঠন (অর্থাৎ রাজনৈতিক দল) গড়ে তুলতে হবে, তারপর এখন যারা সরকারে আছে তাদের হারাতে হবে। এমনও যে হয় না তা নয়। আন্দোলন থেকে দল উঠে আসার হাতেগরম ইতিহাস রয়েছে আম আদমি পার্টির। তবে দিল্লি কিন্তু রাজ্য হিসাবে ছোট্ট, পশ্চিমবঙ্গ অনেক বড় রাজ্য। যাদবপুর এইট-বি মোড়ে বা শ্যামবাজারে নাচ করা, গান গাওয়া, ছবি আঁকা বা কবিতা বলার চেয়ে অনেক কঠিন কাজ দিল্লির মতো ওইটুকু রাজ্যে একটা দল গড়ে ভোটে জেতা। পশ্চিমবঙ্গে যে কাজটা আরও বহুগুণ কঠিন তা বলাই বাহুল্য। পারলে লেগে পড়ুন আজ থেকেই, কারণ রাজনীতি করা ৩৬৫ দিনের কাজ।

অনেকে দিন গুনছেন দেখছি। ‘বিচারহীন ২৯ দিন, ৩০ দিন, ৩১ দিন…’ ইত্যাদি। ভুলেও এই ভুলটি করবেন না। দীর্ঘসূত্রিতা করলে যেমন ন্যায়বিচার হয় না, তেমন তাড়াহুড়ো করলেও ন্যায়বিচার হয় না। যত দিন গুনবেন, তত হতাশ হবেন। যত বেশি মানুষ হতাশ হবেন, তত আন্দোলনের জোর কমবে। আপনার চেয়েও বেশি তাড়া আছে রাজ্য সরকারের। তাই তড়িঘড়ি নিজেদের উদ্যোগ দেখাতে একটা অর্থহীন নতুন আইন পাশ করানো হয়েছে। এরপর কোনওমতে সঞ্জয় রাইকে দোষী প্রমাণ করে ফাঁসিতে ঝুলিয়ে দিতে পারলেই কেল্লা ফতে। মমতা, অভিষেক এবং তাঁদের পারিষদরা বলবেন ‘উন্নাও, হাথরাসে শাস্তি হয়নি। বানতলা, ধানতলায় শাস্তি হলেও ফাঁসি হয়নি। আমরা অপরাধীকে ধরে ফাঁসি দিয়ে দিয়েছি। বিরোধীরা চক্রান্ত করে খামোখা আমাদের বদনাম করল।’ ইতিমধ্যে দুর্নীতির মামলায় কিছুদিন বিচারাধীন বন্দি হিসাবে হাজতবাস করে অথবা শাস্তিপ্রাপ্ত বন্দি হিসাবে কারাবাস করে সন্দীপও বেরিয়ে পড়বেন। তারপর সব যেমন চলছিল তেমনই চলবে। আমি, আপনি মাথা চুলকে ভাবব— কী হল কেসটা? তারপর একদিন সন্দীপদের ব্যবস্থার উৎপাদন কোনও এক ডাক্তার আপনার কোনও প্রিয়জনের কিডনি অপারেশন করতে গিয়ে লিভারটা কেটে বাদ দিয়ে দেবেন।

মানে ন্যায়বিচার পেতে গেলে টেস্ট ম্যাচ খেলার ধৈর্য থাকতে হবে। কিন্তু সরকার জানে আপনি আইপিএলের ভক্ত।

 

পুজো

আচ্ছা, পুজো হবে না এ-কথা পশ্চিমবঙ্গের একজন মানুষও বলেছে কি? পুজো হলেই যে উৎসব হবে তাও তো জানা কথা। তাহলে মমতা হঠাৎ উৎসবে ফেরার কথা বলতে গেলেন কেন? ওই যে শুরুতেই বলেছি, বয়স বাড়লে আনন্দেরও ভুল হয়। কিন্তু ওটাই একমাত্র কারণ নয়।

১৯৯৪ বিশ্বকাপ ফুটবল ফাইনাল সম্পর্কে এক প্রবীণ ক্রীড়া সাংবাদিক আমাকে বলেছিলেন ‘লোকে এত ব্রাজিল ব্রাজিল করে। কিন্তু ভাব, রোমারিও আর বেবেতোকে ১২০ মিনিট গোল করতে দেয়নি বুড়ো ফ্রাঙ্কো বারেসি। অথচ বারেসি তখন, প্লেয়িং এন্টায়ারলি ফ্রম মেমরি।’ মানে একজন জাত রক্ষণভাগের খেলোয়াড় স্রেফ অভিজ্ঞতার জোরে বয়সের কারণে জোয়ান স্ট্রাইকারদের চেয়ে শারীরিকভাবে পিছিয়ে থেকেও তাদের আটকে দিতে পারেন। মমতা এখন বারেসির খেলাই খেলছেন। তিনি জানেন, সোশাল মিডিয়ার যুগে সবকিছুই হুজুগ হয়ে দাঁড়ায়। এই আন্দোলনের একটা বড় অংশ যেহেতু অসংগঠিত মানুষের আন্দোলন, সেহেতু হুজুগ আছে বইকি। হোয়াটস্যাপ গ্রুপগুলোতে চোখ রাখলেই দেখা যাচ্ছে কেউ জিজ্ঞেস করছে ‘কী শাড়ি পরা উচিত বল তো? সাদা, না কালো?’ কেউ আবার ফেসবুকে প্রতিবাদী কবিতা পোস্ট করে লাইক গুনতে ব্যস্ত। মমতা জানেন, এই আন্দোলনকারীদের অন্য হুজুগে মাতিয়ে দিতে পারলেই সমস্যা অনেকটা মিটে যাবে। ইতিমধ্যে ডাক্তারদের যদি কোনওভাবে কাজে ফিরতে বাধ্য করা যায়, তাহলে তো কথাই নেই। এদের উৎসাহ আরও কমে যাবে। অতএব এই তো সময় পুজোর কথা মনে করিয়ে দেওয়ার।

তাছাড়া মমতাকে নির্ঘাত চিন্তায় ফেলেছে বহু ক্লাবের সরকারি অনুদান প্রত্যাখ্যান করার সিদ্ধান্ত। সরকার কেন একটা ধর্মের উৎসবে টাকা দেবে— এই প্রশ্ন করার সংস্কৃতি পশ্চিমবঙ্গ থেকে উঠেই গেছে। এমনকি কেউ একথাও জিজ্ঞেস করে না যে ক্লাবগুলো সরকারের থেকে টাকা পাওয়ার পরেও এলাকার লোকের থেকে চাঁদা তোলে কেন? কারণ অন্নপ্রাশন থেকে শ্রাদ্ধ— কোনওকিছুই বিরাট করে করতে না পারলে আমাদের আজকাল চলে না। সুতরাং দুর্গাপুজো যত বড় হয় তত ভাল। এমন এক গিগ-অর্থনীতিতে বাস করি আমরা, যে মানুষের ভোগ করার ইচ্ছে যত বাড়ে তত ভাল। ভোগ কমলেই সঙ্কট। রাজ্যের মুখ্যমন্ত্রী একটুও লজ্জা না পেয়ে সাংবাদিক সম্মেলনে বলেন, পুজোর সময়ে ঢাকিদের রোজগার হয়। বাকি বছরটা তারা কী করে সংসার চালায় সে প্রশ্ন একবার মনেও আসে না তাঁর? আজকাল পুজোগুলোর যা বাজেট হয় তার তুলনায় ঢাকিরা কতটুকু রোজগার করে সে খবর কি রাখেন মুখ্যমন্ত্রী? আসলে তাঁর দুশ্চিন্তা ওসব নিয়ে নয়। তিনি ক্লাবগুলোকে টাকা দেন যাতে সভ্যরা তাঁকে ভোট দেয়, যাদের উপর তাদের প্রভাব আছে তাদেরও দিতে বলে। বিশেষত পঞ্চায়েত বা পৌরসভার নির্বাচন যাঁরা মন দিয়ে অনুসরণ করেন, তাঁরা জানেন এই কৌশলের সাফল্য বিরাট। ফলে ক্লাবগুলো বেঁকে বসলে মুশকিল। সুতরাং উৎসবে ফিরে আসার পরামর্শ আসলে ক্লাবগুলোকে টাকা নিয়ে যেতে বলা।

অনেকে দেখছি ছোট ব্যবসায়ীদের কী হবে তা নিয়ে খুব চিন্তিত। চিন্তা প্রকাশ করার পরের বাক্যেই বলছেন ‘পুজোর সময়ে এ রাজ্যে দেশের মধ্যে সবচেয়ে বেশি জিএসটি কালেকশন হয়। পুজো না হলে কী হবে?’ তথ্যটা সঠিক কিনা জানি না, কিন্তু তত্ত্বটা মজাদার। জিএসটি যে জমিদারি ট্যাক্স হয়ে উঠেছে তা এখন গোটা দেশের মানুষ জানেন। কেন্দ্রীয় সরকার পর্যন্ত এমন লজ্জায় পড়েছে যে জুলাই মাসে কত টাকা জিএসটি উঠেছে তা আর প্রকাশই করেনি। কারণ ধরা পড়ে যেত যে ছোট ব্যবসায়ীদের রক্ত চোষা হচ্ছে। এদিকে আমার পুজোবাদীরা জিএসটি কালেকশনকে রাজ্যের ছোট ব্যবসায়ীদের সমৃদ্ধির লক্ষণ বলে ধরছেন। গত কয়েক বছর ধরেই যে পুজোর সময়েও দোকানে তেমন ভিড় হচ্ছে না, কারণ মানুষের হাতে খরচ করার মতো পয়সা নেই— তা চোখ কান খোলা থাকলে, ছোট দোকানিদের সঙ্গে কথা বলার অভ্যাস থাকলেই জানা যায়।

কিন্তু আবার ওই প্রশ্নে ফিরে আসি। পুজো একেবারে করব না— এ-কথা কে বলেছে? কেউ না। জামাকাপড় কিনবই না— এমন ধনুর্ভঙ্গ পণ কে করেছে? কেউ না। কেনই বা করতে হবে? একটা রাজ্যের সরকারের প্রত্যক্ষ মদতে, বা নিদেনপক্ষে অপদার্থতায়, একটা মেয়েকে ধর্ষণ করে খুন করা হয়েছে। তার বিরুদ্ধে সর্বশক্তি দিয়ে আন্দোলন করা দরকার। তা বলে সবাইকে সবকিছু থামিয়ে যারা এই অপরাধে কোনওভাবেই যুক্ত নয়, তাদের শাস্তি দিতে হবে? এ আবার কী আহ্লাদ? প্রতিবাদে পথনাটিকা হতে পারে, প্রেক্ষাগৃহে নাটকের শো করা যাবে না? হলে সিনেমা মুক্তি পেতে পারবে না? যে শিশুরা এখনও জানে না বাবা মায়ের কে হয়— তাদেরও পুজোয় মুখ ভার করে থাকতে হবে? এ তো চোরের উপর রাগ করে মাটিতে ভাত খাওয়া। যদি আমরা পুজোর হুজুগে তিলোত্তমার জন্য ন্যায়বিচার ছিনিয়ে আনার কথা ভুলে না যাই, পুজোর ছুটিতে আন্দোলন থেকেও ছুটি নিয়ে না ফেলি, তাহলেই যথেষ্ট। বরং এই অবসরে পুজোর আড়ম্বর যদি একটু কমে, তাহলে অত্যধিক আলোয় চারপাশে জমে ওঠা যেসব অন্ধকার আমরা ঢেকে রাখি সেগুলো চোখে পড়বে। সরকারের পক্ষে সেটাই সবচেয়ে বিপজ্জনক। তাই হুজুগান্তরে যাওয়ার তাড়া দেওয়া। এখন আমাদেরই প্রমাণ করতে হবে— এই আন্দোলন আমাদের আরেকটা হুজুগমাত্র নয়।