চার নম্বর প্ল্যাটফর্ম। মেল ট্রেন। চতুর্থ যাত্রা। ১লা আগস্ট, ২০১৭।

Tastylia Order 20 MG স্টেশন মাস্টার , চার নম্বর প্ল্যাটফর্ম

 

স্ল্যাপ কথাটার বাংলা মানে চড়। থাপ্পড়। থাবড়া। চপেটাঘাত। ঠিকঠাক জায়গামতো পড়লে কর্ণমূল থেকে বেম্মতালু অব্ধি লঙ্কাবাটা ছড়িয়ে পড়ার এক চিড়বিড়ানি অনুভূতি হয় বটে, মাথা ভোঁ ভোঁ-ও করতে পারে, কিন্তু স্ল্যাপের প্রকৃত গুরুত্ব আঘাতের মাত্রায় নয়, বরং অপমানের তীব্রতায়।

স্ল্যাপ একান্তভাবেই নিম্নগামী। গুরুজন কর্তৃক লঘুজন প্রতি প্রদত্ত। দাতা সে অর্থেই প্রদান করেন, গ্রহীতা সে অর্থেই গ্রহণ করে।

এমন সময় কাগজ করছি, যখন গুরুজনেরা অতি সক্রিয়। তাদের বিভিন্ন নাম। রাষ্ট্র, সরকার বা আদানি! লঘুজন? ইপিডব্লু বা পরঞ্জয় গুহঠাকুরতা! আমরা? গুণতিতে পড়ি না!

অতএব চুপ থাকাই শ্রেয় ছিল বোধহয়। কিন্তু ওই তথাকথিত লঘুজনেদের আবার অবাধ্যতাই সম্পদ।

তাই তাকেই সম্বল করে একের পিঠে এক করে এই আজকে চতুর্থ সংখ্যায় এসে পৌঁছনো গেল।

এই সংখ্যায় সাহস করে নতুন ‘রিজার্ভড বগি’ বিভাগ করে দিলাম। এই বিভাগ হচ্ছে  মোটের ওপর প্রচ্ছদকাহিনীর জন্য। এমন ঘটনাবহুল দেশে ও পৃথিবীতে আছি!  বলার বিষয় তো প্রচুর! এই সংখ্যার প্রচ্ছদকাহিনী ধর্ম ও রাষ্ট্র। আমাদের দেশ ছাড়াও এই উপমহাদেশের অন্য দুই প্রতিবেশী বাংলাদেশ আর পাকিস্তানের থেকেও দু’খানা লেখা নেওয়া হয়েছে, এই বিষয়ে এই দুই দেশের দৃষ্টিভঙ্গি পাবার উদ্দেশ্যে।

মহাশ্বেতা দেবী চলে গেছেন, গত আঠাশ জুলাই তার এক বছর হল। তাঁকে স্মরণ করছি আমরা। জুলাই মাসে প্রয়াত হয়েছেন নোবেলজয়ী লিউ জিয়াওবো ও গণিতজ্ঞ এবং প্রথম মহিলা হিসাবে ফিল্ডস পদক জয়ী মরিয়ম মিরজাখানি। তাঁদেরও আমরা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করলাম।

জুলাই মাসে চলে গেলেন আরও দুই স্মরণীয় মানুষ। মহাকাশবিজ্ঞানী পদ্মবিভূষণ উডুপি রামচন্দ্র রাও। চলে গেলেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক যশ পাল। সময়ের স্বল্পতার কারণে এঁদের স্মৃতিকে শ্রদ্ধা জানিয়ে কোনো লেখা আমরা দিতে পারলাম না। এখান থেকেই তাঁদের শ্রদ্ধা জানাচ্ছি।

পাঠকদের সুবিধার জন্য একটা ‘মহাফেজখানা’ খুলে দেওয়া হল এইবার। নতুন-পুরনো সমস্ত সংখ্যা ও লেখা খুঁজে পাওয়া এখন অনেকটা সহজ হয়ে যাবে।

লেখালিখির মধ্যে এইবারে নতুন– চার্লস বুকাওস্কির ‘The Captain is out to lunch…’ বইয়ের বাংলায়নের ধারাবাহিক প্রকাশের শুরু। বুকাওস্কিকে শুভঙ্কর দাশের চেয়ে ভালো বিশেষ কেউ চেনেন না। অনুবাদটা তাই  শুভঙ্করদাই করছেন। চার নম্বর প্ল্যাটফর্মের জন্যই।

এছাড়া কবিতা, গল্প, প্রবন্ধ, ছবিতে গল্প– এইসব তো আছেই।

পড়তে থাকুন। সঙ্গে থাকুন।

অবাধ্যতা দীর্ঘজীবী হোক!!

 

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*